নেত্রকোণায় সদর উপজেলা আওয়ামী লীগের আয়োজনে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

154

খান সোহেল, স্টাফ রিপোর্টারঃ আওয়ামীলীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪১ তম ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস ১৭ই মে। বঙ্গবন্ধু হত্যার পর ১৯৮১ সালের ১৭ই মে দীর্ঘ নির্বাসন শেষে তিনি বাংলার মাটিতে ফিরে আসেন। এ দিন বিকেল ৪:৩০ মিনিটে ইন্ডিয়ান এয়ার লাইন্সের একটি বোরিং বিমানে তিনি ভারতের রাজধানী দিল্লী থেকে কোলকাতা হয়ে তৎকালীন ঢাকা কুর্মিটোলা বিমানবন্দরে এসে পৌঁছান। স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন দেশব্যাপী নানান কর্মসূচী গ্রহন করেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের ১৫ই আগস্ট সপরিবারে ঘাতকদের হাতে নির্মমভাবে নিহত হন।

এসময় তাঁর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা প্রবাসে থাকায় ঘাতকদের হাত থেকে বেঁচে যান। পরবর্তী সময়ে ১৯৮১ সালে ১৪, ১৫ ও ১৬, ফেব্রুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল অধিবেশনে শেখ হাসিনার অনুপস্থিতিতে তাঁকে দলে সভাপতি নির্বাচিত করা হয়। এরপরই তিনি ১৭ই মে দেশে ফিরে আসেন। শেখ হাসিনাকে বিমান বন্দরে স্বাগত জানানোর জন্য উপস্থিত প্রায় ১৫ লাখ মানুষের হৃদয়ছোঁয়া ভালোবাসার জবাবে এদিন তিনি বলেন, ” বাংলার মানুষের পাশে থেকে মুক্তির সংগ্রামে অংশ নেওয়ার জন্য আমি দেশে এসেছি। আমি আওয়ামীলীগের নেত্রী হওয়ার জন্য আসিনি।আপনাদের বোন হিসাবে, মেয়ে হিসাবে, বঙ্গবন্ধুর আদর্শ বিশ্বাসী আওয়ামী লীগের কর্মী হিসাবে আমি আপনাদের পাশে থাকতে চাই।” কান্নাজড়িত কন্ঠে তিনি বলেন, “আজকের জনসভায় লাখো চেনামুখ আমি দেখেছি, শুধু নেই আমার প্রিয় পিতা বঙ্গবন্ধু, মা আর ভাইয়েরা এবং আরও অনেককে। জার্মানিতে অবস্থান করায় প্রাণে বেঁচে যান তাঁরা দুইবোন, বাবা-মা, ভাইসহ আপনজনদের হারানোর বেদনাকে বুকে ধারণ করে পরবর্তীতে ৬’বছর লন্ডন ও দিল্লীতে চরম প্রতিকূল পরিবেশে নির্বাসিত জীবন কাটাতে হয় তাঁদের।

“আলোর পথের যাত্রী আমরা,তুমি স্বপ্ন সারথী, তোমার দেশ পেয়েছে শান্তি, উন্নয়ন ও অগ্রগতি ” এই শ্লোগানকে সামনে রেখে নেত্রকোণা সদর উপজেলা আওয়ামী লীগের আয়োজনে গতকাল সন্ধ্যা ৭টায় ছোটবাজারস্থ আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নেত্রকোণা সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সদর উপজেলা পরিষদের ভাইস- চেয়ারম্যান জননেতা জনাব মোঃ আতাউর রহমান মানিকের সভাপতিত্বে ও সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা মোঃ হাফিজুর রহমান খানের পরিচালনায় উক্ত আলোচনা সভার প্রধান অতিথি ও প্রধান বক্তা হিসাবে বক্তব্য রাখেন নেত্রকোণা জেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ও বারবার নির্বাচিত নেত্রকোণার পৌর মেয়র জননেতা জনাব আলহাজ্ব নজরুল ইসলাম খান।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যাপক গোলাম রসুল তালুকদার, সাবেক সাংসদ ও সাবেক যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক ও জেলা আওয়ামী লীগের সম্মানিত সদস্য এডভোকেট আনোয়ারুল ইসলাম, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ প্রশাসক প্রশান্ত কুমার রায়, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা আইনজীবি সমিতির সভাপতি এডভোকেট ইফতেখারুল ইসলাম মাসুদ, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক ভজন সরকার, কৃষি বিষয়ক সম্পাদক এডভোকেট দীপক ধর গুপ্ত, দপ্তর সম্পাদক মাজহারুল ইসলাম উপ-প্রচার সম্পাদক শফিকুল ইসলাম শফিক, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক টিট দত্ত রায়, সভাপতি অর্পিতা খানম সুমি, জেলা কৃষক লীগের সদস্য সচিব আবু তাহের, ছাত্রলীগের সাধারণ সম্পাদক সোবায়েল আহমেদ খান, ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদিকা তুহিন প্রমূখ। আলোচনা সভাশেষে পৌর আওয়ামী লীগের সভাপতি অর্পিতা খানম সুমি ও সাধারণ সম্পাদক টিটু দত্ত রায়ের নেতৃত্বে কেক কেটে দিবসটি উদযাপন করা হয়। এ সময় সদর উপজেলার ইউনিয়নের সভাপতি, সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান সহ আওয়ামী লীগের সকল অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।