চিরিরবন্দরে মালিক-শ্রমিকদের সাথে উপজেলা প্রশাসনের মতবিনিময় সভা

62

স্টাফ রিপোর্টারঃ সম্প্রতি সড়ক দুর্ঘটনার পরিমান বৃদ্ধি পাওয়ায় এবং নিরাপদ সড়ক রক্ষার্থে চালকদের নিয়োমনীতি নির্ধারনের লক্ষ্যে এবং অনাকাঙ্ক্ষিত সড়ক দুর্ঘটনা এড়াতে ট্রাক্টর মালিক-শ্রমিকদের সাথে চিরিরবন্দর উপজেলা প্রশাসনের মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ২৪ শে ফেব্রুয়ারী রোজ বৃহস্পতিবার সকাল ১১ ঘটিকায় উপজেলা চত্বর হলরুমে এ মতবিনিময় সভায় অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়েশা সিদ্দীকার সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চিরিরবন্দর থানার অফিসার ইনচার্জ (ওসি) বজলুর রশিদ বলেন “বর্তমান সময়ে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা মহামারি আঁকার ধারণ করেছে। সড়ক দুর্ঘটনার পিছনে নানা কারণ রয়েছে”।

তবে দুর্ঘটনার জন্য সব থেকে বেশি দাঁয়ী যানবাহনের অতিরিক্ত গতি। সড়কে দুর্ঘটনা ও মৃত্যুর মিছিল রোধে যানবাহনের গতি কমাতে হবে। গতি না কমালে দুর্ঘটনায় মৃত্যু রোধ করা অনেকটা অসম্ভব”। ট্রাক্টর মালিক-শ্রমিকদের উদ্দেশ্যে চিরিরবন্দর থানার অফিসার ইনচার্জ (ওসি) বজলুর রশিদ আরও বলেন, “ট্রাক্টর রাস্তায় চলাচলের জন্য নয় এটি মূলত কৃষি কাজের জন্য ব্যবহৃত। তাই ট্রাক্টর চালাতে হলে সর্বপ্রথম এর আইন সম্পর্কে জানতে হবে এবং তা মেনেই চলাচল করতে হবে”।

আপনাদের খেঁয়াল রাখতে হবে যাতে কেউ মাদক সেবন করে বা অসুস্থ শরীরে অথবা অপ্রাপ্তবয়স্ক ও অদক্ষ চালকেরা যেন কোন ভাবেই ট্রাক্টর নিয়ে রাস্তায় বের হতে না পারে সেদিকে মালিকদেরকে নজর রাখতে হবে। কৃষি কাজ বা কৃষি পণ্য ব্যতিত কোন ভাবেই যেনো এই ট্রক্টর রাস্তায় না বের হয়। কৃষি সংশ্লিষ্ট কাজে বের হলে যে কোনো অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়াতে বিভিন্ন মোড় ও রাস্তার বাঁকগুলোতে গতি কমিয়ে গাড়ি চলাচল করতে হবে”।

মনে রাখতে হবে বর্তমান আইনে ড্রাইভিং লাইসেন্স ছাড়া কেউ গাড়ি চালিয়ে দুর্ঘটনা ঘটালে বা কেউ মারা গেলে তার বিরুদ্ধে হত্যা মামলা দাঁয়ের করার বিধান রয়েছে। খুব সতর্কতার সহিত আইন মেনে এবং গতি নিয়ন্ত্রণে রেখে শুধু মাত্র কৃষি কাজে গাড়ি চালানোর জন্য মালিক শ্রমিকদের প্রতি আহ্বান জানান (ওসি) বজলুর রশিদ। এসময় উক্ত মতবিনিময় সভায় শিক্ষক, ড্রাইভার, ছাত্রসহ এলাকার সুধীজন ও উপজেলার সকল ট্রাক্টর মালিক-শ্রমিকগণ উপস্থিত ছিলেন।