আগামী ১৮ই মার্চ জেদ্দায় অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলা পিঠা ফেস্টিভাল

92

মোহাম্মদ ফিরোজ, সৌদিআরব প্রতিনিধি : যান্ত্রিক ও ব্যস্ত জীবনের মাঝে দেশি আমেজে একটু সময় কাটানো এবং বাংলাদেশি ঐতিহ্য প্রবাসীদের মাঝে তুলে ধরার উদ্দেশ্যেই এ প্রথম সৌদি সাংস্কৃতিক মন্ত্রণালয়ের অধীনে জেনারেল এন্টারটেইনমেন্ট অনুমোদিত প্রতিষ্ঠান ইভেন্ট প্লানিং এন্ড মার্কেটিং কোম্পানির তত্ত্বাবধানে বাংলাদেশী কমিউনিটি ও সৌদি আরবের পঞ্চিমাঞ্চলে নিযুক্ত বাংলাদেশী বিভিন্ন বেসরকারি স্যাটেলাইট চ্যানেলের প্রতিনিধিদের পরিচালনায় ফ্যামিলি নাইট, কালচারাল শো এবং পিঠা উৎসব।

আগামী ১৮ ই মার্চ সৌদি আরবের ব্যস্ততম নগরী জেদ্দায় করনিসে্ আধা কিলোমিটার দীর্ঘ এলাকা জুড়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলার হাসিঁ নিয়ে বাংলা পিঠা ফেস্টিভাল। এই উপলক্ষে গতকাল রাতে জেদ্দায় ফ্যামিলি রেস্টুরেন্ট এর অডিটোরিয়ামে লগো উন্মোচন ও সাংবাদিক সম্মেলনে আয়োজন করা হয়েছে।

এতে সভাপতিত্ব করেন আয়োজক কমিটির প্রধান আশরাফ আলীম। প্রধান অতিথি ছিলেন ইভেন্ট প্লানিং ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং কোম্পানির চেয়ারম্যান হাইফা মাহমুদ নাজি। এম সালাম ও এবিএস রাব্বি পরিচালনায় এতে বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা মঈনউদ্দিন ভূঁইয়া, রিপোর্টার্স এসোসিয়েশন অব ইলেকট্রনিক মিডিয়া পঞ্চিমাঞ্চল সৌদি আরব এর সভাপতি এম ওয়াই আলাউদ্দিন, বৃহত্তর নোয়াখালী প্রবাসী সমিতির সম্মানিত সহ-সভাপতি মহিন উদ্দিন অর্থ সম্পাদক ওয়াসিম কবির, বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ গার্ডিয়ান ফোরামের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ইদ্রিস، আবু ইউসুফ, দৈনিক নবোদয় পত্রিকার সম্পাদক ও প্রকাশক আবেদা সুলতানা। এই ছাড়াও আয়োজক কমিটির মেম্বার ফারাহ ওমর, আজিজুল হক মিলন, মামুনুল হক মামুন,

আকিলা হাসান, সাংবাদিক সাজেদুল ইসলাম (এটিএন বাংলা), সাংবাদিক মোহাম্মদ ফিরোজ (একুশে টেলিভিশন), আল মামুন শিপন (সময় টিভি), কাউসার আব্দুস সালাম (এশিয়ান টিভি), মোবারক হোসেন (মাই টিভি)সহ ইন্ডিয়ান ও পাকিস্তানী সংবাদ মাধ্যমের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। বাঙালির ঐতিহ্যপূর্ণ সুস্বাদু পিঠা উৎসবে বেশ আগ্রহ নিয়েই প্রবাসী বাঙালিরা অংশগ্রহণ করবে আশা প্রকাশ করেছেন কতৃপক্ষ। সাময়িক সময়ের জন্য দেশীয় কৃষ্টিকালচারের স্বাদ আর ব্যতিক্রমধর্মী সাংস্কৃতিক আয়োজন নির্মল আনন্দের খোরাক যোগাবে পরিবার পরিজন নিয়ে বসবাস করা প্রাবাসীদের।

শুধু পরিবারের সদস্যদের জন্য না সবার জন্য উন্মুক্ত বলেও জানালেন কতৃপক্ষ। মেলায় ঢুকতে ফ্যামিলি টিকেট ৭৫ রিয়াল ১২ বৎসরের নিছে প্রি ঢুকতে দেওয়া হবে বলেও জানান তাঁরা। অনুষ্ঠান শুরু হবে দুপুর ২ টা থেকে চলবে রাত ১২ টা পর্যন্ত। মেলার শুরুতে থাকছে ছেলে ও মেয়েদের খেলাধুলা করার জন্য বিভিন্ন প্রতিযোগিতার পাশাপাশি থাকছে অনেক ধরনের বিনোদনের ব্যবস্থা । মহিলাদের জন্য জন্য পিঠা প্রতিযোগিতা, সবার জন্য উন্মুক্ত কুইজ প্রতিযোগিতা। পিঠা খাওয়ার ব্যবস্থা । এই ছাড়াও আরো আকর্ষণীয় অনুষ্ঠানে থাকছে লেজার শো ও বাংলাদেশ ও ইন্ডিয়ান শিল্পীদের অংশগ্রহণ নাচ গানের পাশাপাশি থাকছে লটারি।

লটারিতে প্রথম পুরস্কার বিজয়ী পাবেন জেদ্দা ঢাকার বিমান টিকেট, দ্বিতীয় পুরস্কার জেদ্দা মদিনা বিমান টিকেট, তৃতীয় পুরস্কার জেদ্দা মদিনা ও মদিনা জেদ্দা বুলেট ট্রেন টিকেট। এই ছাড়াও থাকছে অসংখ্য পুরস্কার। সকলের জন্য উন্মুক্ত পিঠা মেলায় পৃথক পৃথকভাবে পিঠা মেলার স্টল, বাংলাদেশী বিভিন্ন কোম্পানির স্টল, এছাড়াও আপনি চাইলে আপনার প্রতিষ্ঠানের স্টল দিতে পারবেন। সেই জন্য আয়োজক কতৃক পক্ষের সাথে যোগাযোগ করতে বলা হয়েছে। মেলায় ৫০টির ও বেশি স্টল এর ব্যাবস্থা করা হয়েছে।