নারায়ণগঞ্জসহ ৫ জেলায় অবৈধ ইটভাটার তালিকা চেয়েছেন হাইকোর্ট

50

ফাইল ছবি

নারায়ণগঞ্জসহ ৫ জেলায় অবৈধ ইটভাটার তালিকা চেয়েছেন হাইকোর্ট।  মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) বিচারপতি মো.আশফাকুল ইসলাম ও বিচারপতি ইকবাল কবিরের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। ১৫ ফেব্রুয়ারি এই ৫ জেলার ডিসিকে ব্যক্তিগতভাবে জুমে সংযুক্ত থেকে এ প্রতিবেদন দিতে বলা হয়। নারায়ণগঞ্জ ছাড়া অন্য ৪ জেলা হলো-ঢাকা, গাজীপুর, মুন্সিগঞ্জ, ও মানিকগঞ্জ। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। পরিবেশ অধিদপ্তরের পক্ষে শুনানি করেন আইনজীবী আমাতুল করিম। ঢাকা উত্তর সিটি করপোরেশনের পক্ষে আইনজীবী ছিলেন সাঈদ আহমেদ রাজা। ফায়ার সার্ভিসের পক্ষে আইনজীবী মুনীরুজ্জামান।

এর আগে, গত বছরের ৪ ফেব্রুয়ারি বায়ু দূষণ রোধে ঢাকা শহরের প্রবেশমুখ গাবতলী, যাত্রাবাড়ি, পূর্বাচল, কেরানীগঞ্জ, টঙ্গীসহ বিভিন্ন পয়েন্টে পানি ছিটানোর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।  ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালকের প্রতি এ নির্দেশ দেওয়া হয়েছে।

ফায়ার সার্ভিসের আইনজীবী মুনীরুজ্জামান বলেন, ফায়ার সার্ভিসের নিয়মিত কাজের পাশাপাশি আদালতের আদেশ অনুসারে পানি ছিটানো। কিন্তু আমাদের কাছে পানি ছিটানোর মেশিন নেই। আমরা শুধু পাইপ দিয়ে পানি ছিটাই।

ঢাকার বায়ুদূষণ নিয়ে গণমাধ্যমে ২০১৯ সালের  ২১ জানুয়ারি প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে এ রিট করা হয়। ওই রিটের শুনানি নিয়ে একই বছরের ২৮ জানুয়ারি আদালত রুলসহ আদেশ দেন। পরে রাজধানীতে বায়ুদূষণ রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে সম্পূরক আবেদনও করেছিলেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ।