পটিয়ায় “আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস-২০২১ইং” পালিত

60

ইঞ্জিনিয়ার হাফিজুর রহমান খান, স্টাফ রিপোর্টারঃ আন্তজার্তিক প্রতিবন্ধী দিবস ২০২১ইং পটিয়া উপজেলা চত্বর মাঠ প্রাঙ্গণে দুপুর ১২ টায় আরম্ভ হয়। পটিয়া উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ এবং পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) ও বন্ধন প্রতিবন্ধী সামাজিক উন্নয়ন সংস্থা বাংলাদেশ যৌথ আয়োজনে এতে প্রধান অতিথি বক্তব্যে উপজেলা প্রশাসন ভূমি বলেন, প্রতিবন্ধীরা সমাজের বোঝা নই, তারা আমাদের একটা অংশ। এসময় তিনি প্রতিবন্ধীদের মাঝে ব্লাইন্ড স্টিক ও স্টিক বিতরণ করেন। পিবলু চন্দ্র নাথ -অফিসার সমাজ সেবা অধিদপ্তর বলেন, পটিয়া উপজেলায় প্রায় ছয় হাজার প্রতিবন্ধী আছে, সব প্রতিবন্ধীদেরকে ভাতার আওতায় আনার চেষ্টা চালছে ৷

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এই পর্যন্ত প্রায় সাড়ে ৪৫০০ হাজার প্রতিবন্ধীকে ভাতার আওতায় আনা হয়েছে ৷ আমি তাদেরকে সর্বাত্মক সহযোগিতা করে যাচ্ছি। এতে আরো বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তর প্রধান শাহনাজ ইসলাম প্রতিবন্ধী সম্পর্কে বিভিন্ন দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখেন। উক্ত সংগঠনের পটিয়া উপজেলা সভাপতি মো.বাবু চৌধুরী বলেন, প্রতিবন্ধীরা আমাদের সমাজের বোঝা নই, এরা আমাদের অবিচ্ছেদ্য অংশ। প্রতিবন্ধীরা সামাজিক বিভিন্ন উন্নয়ন মূলক কর্মকান্ডে অংশ নিচ্ছে, পড়ালেখার পাশাপাশি তারা সমাজের বিভিন্ন সমাজিক কর্মকান্ডে সফলভাবে কাজ করে যাচ্ছে। বর্তমান সরকার প্রতিবন্ধীদের জন্য বিভিন্ন কর্মকাণ্ড হাতে নিয়েছেন।

তিনি আরো বলেন, সমাজের বিত্তশালীরা সরকারের পাশাপাশি যদি প্রতিবন্ধীদের জন্য এগিয়ে আসেন তাহলে সমাজের অনেক অংশে বৈষম্য দূর হবে এবং তাদের কষ্টের লাগব হবে। এতে আরও বক্তব্য রাখেন সি আর পি প্রজেক্ট ম্যানেজার এবং উপজেলার বিভিন্ন এনজিওর সিনিয়র ব্যক্তিবর্গরা ৷ অনুষ্ঠানে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, বন্ধন প্রতিবন্ধী সামাজিক উন্নয়ন সংস্থা বাংলাদেশ এর সহ-সভাপতি মিজানুর রহমান।

তিনি প্রতিবন্ধীদের বিভিন্ন বৈষম্যের কথা তুলে ধরেন, তিনি বলেন চিকিৎসা থেকে শুরু করে খাবার রেষ্টুরেন্ট পর্যন্ত আমাদের বৈষম্যের শিকার হতে হয়। সমাজে আমাদের আলাদাভাবে দেখে, স্বভাবিক মানুষ স্বাভাবিকভাবেই আমাদের মেনে নেয় না, তার উদাহরণ আমি। আমার কাছে অনেক প্রমাণ আছে। প্রতিবন্ধীদের খাবার বিতরণে মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।